Header Ads

ad

Model Activity Task Bengali , Class VI , Part 1

উত্তর :
১. সেনাপতি শঙ্কর গল্পে শিক্ষক বিভীষণ দাস শঙ্করকে এই কথা বলেছেন।
      শিক্ষক বিভীষণ দাস যখন এমু পাখির কথা বলছিলেন তখন শঙ্কর জানালা দিয়ে বাইরে তাকিয়ে আনমনা হয়ে পড়েছিল। বিভীষণ দাস রেগে গিয়ে বলেন আমি কি পড়াচ্ছি বলো তো ? শঙ্কর উত্তরে বললো এমু পাখি , খুব গাঢ় ছাই রং , বাজপাখির চেয়ে বড়ো , চওড়া বুক , উড়ে গেলে ডানায় বাতাস কাটার শব্দ হয় জোরে। তখন মাস্টারমশাই রেগে গিয়ে বলেন এটা কি পঞ্চানন অপেরা পেয়েছো। 

২. সুবিনয় রায়চৌধুরীর রচিত 'পশুপাখির ভাষা ' রচনায় " তাই তারা স্বভাবতই নীরব " উক্তিটি করেন কাস্টাঙ সাহেব। 
এই রচনায় বন্য পশুদের সম্বন্ধে এই কথা বলা হয়েছে। 

কাস্টাঙ সাহেব বলেন পোষা পশুপাখীরা বেশি চেঁচামেচি করে। কিন্ত জংলী জন্তরা শব্দ বড় একটা করে না। বন্য পশুদের সর্বদা প্রাণ বাঁচিয়ে চলতে হয় , তাই তারা স্বভাবতোই নীরব। 

৩. " বাচ্চাদের জন্য খাদ্য সঞ্চিত রেখেই সে খালাস। " --এটা গোপাল চন্দ্র ভট্টাচার্য রচিত ' কুমোরে পোকার বাসাবাড়ি ' রচনার অংশ।  
এক প্রকার কালো রঙের লিকলিকে কুমোরে পোকার কথা লেখক গোপাল চন্দ্র ভট্টাচার্য এখানে বলেছেন। 

কুমোরে পোকারা কুঠুরির মতো বাসা বানায় , তারপর তারা ডিম পাড়ে , তারপর তারা বাসা রেখে চলে যায়।  বাচ্চাদের আর কোনো খবরই রাখে না।  বাচ্চাদের জন্য খাদ্য সঞ্চিত রেখেই সে খালাস।

৪.  ভরদুপুরের যে রূপ কবি দেখেছেন তাতে মনে হয়েছে যেন সময় টা ঘুমের দেশে চলে গেছে। অশ্বত্থ গাছের দাঁড়িয়ে থাকা, রাখালের উদাসীনতা , নদীর ধারে খড় বোঝাই নৌকা বেঁধে মানুষজনের ঘুমানো। সব মিলিয়ে দুপুরবেলা সবাই যেন ঘুমাচ্ছে। আর শুধুমাত্র মানুষ নয় ,সমস্ত পৃথিবী বিশ্রাম রত। দুপুরের এই পরিবেশ দেখে কবির মনে হয়েছে বিশ্বভুবন আঁচল পেতে ঘুমাচ্ছে। 

৫. পাইন গাছ বরফের দেশে থাকে।  সেখানে অতিরিক্ত ঠান্ডাতে তার অনেক কষ্ট। তাই তার গরম  জায়গার স্বপ্ন দেখাই স্বাভাবিক। তাই বরফের দেশের পাইন গাছ মরুভূমির পাম গাছের স্বপ্ন দেখে। 

৬. ব্যুৎপত্তিগত অর্থ বলতে বোঝায় বিশেষ ভাবে বিশ্লেষণ করে অন্তর্নিহিত অর্থ বোঝানো। 

৭. যে শব্দ কে অর্থ পূর্ণ কোনো অংশে বিভক্ত করা যায় না তাকে মৌলিক শব্দ বলে । যেমন : লাল , মা,  

No comments

If you want to know anything tell me please.