Header Ads

ad

Model Activity Task for Class 7 with Answer , Bengali , Part 1



উত্তরঃ

১. রামানন্দ চট্টোপাধ্যায় এর মাধ্যমে শান্তিনিকেতনের সঙ্গে শিল্পী রামকিঙ্করের যোগাযোগ গড়ে ওঠে । 

২. তিনটি শালিক পাখি যখন নিজেদের মধ্যে ঝগড়া নিজেরাই মীমাংসা করতে থাকে তখন চড়ুই পাখি অবাক হয়ে তাকায়। 

৩. খোকনের বাবার এক বন্ধু যিনি বিখ্যাত চিত্রকর , তার কাছে খোকন তার ড্রয়িং খাতাগুলো নিয়ে এসেছে। 

    খোকনের গর্ববোধ করার কারণ সে ঘন কালো মেঘের ছবি আঁকতে গিয়ে কুমিরের ছবি এঁকে ফেলেছে। আর ঠিক সেই সময় বাবার বিখ্যাত চিত্রকর বন্ধু বাড়িতে চলে আসেন। 

৪. প্রাবন্ধিক সৈয়দ মুজতবা আলী 'কুতুবমিনার ' -এর কথা প্রসঙ্গে একথা বলেছেন। 
        সম্রাট কুতুবুদ্দিন পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মিনার তৈরি করেছিলেন। পৃথিবীর অন্য দেশ গুলি এমন মিনার তো দূরের কথা সাহস পর্যন্ত দেখাতে পারেনি। কিন্ত আলাউদ্দিন খিলজি , কুতুবুদ্দীনের চেয়েও দ্বিগুন উঁচু মিনার তৈরির সাহস দেখিয়েছিলেন - এই প্রসঙ্গে প্রাবন্ধিক একথা বলেছেন। 

৫. কবি অজিত দত্ত " ছন্দে শুধু কান রাখো " কবিতায় ছন্দের প্রতি মনোযোগ দিতে বলেছেন। কারণ ছন্দ আমাদের জীবনকে সহজ সরল পথে চলতে সাহায্য করে। তাই কবি আমাদের কান ও মন পেতে ছন্দ শুনতে বলেছেন। 

৬. কাব্যাংশটি আশরাফ সিদ্দিকীর লেখা " একুশের কবিতা " থেকে নেওয়া হয়েছে। একুশের ভাষা আন্দোলনে বাংলার চার জন তেজস্বী যুবক প্রাণ হারান। এরা হলেন রফিক , সালাম , জব্বর এবং বরকত। এদের নির্মম ভাবে হত্যার পর সারা বাংলাদেশে শোকের ছায়া নেবে আসে। প্রতিবাদী ঝড় কালবৈশাখীর ঝড়ের মতো গর্জে ওঠে। 

৭. গ্রীক শব্দ ' দ্রাক্ষমে ' থেকে সংস্কৃত  ' দ্রক্ষ ' শব্দটি এসেছে। ' দ্রক্ষ ' শব্দটা আবার পরিবর্তিত হয়ে ' দম্ম ' শব্দটি এসেছে। আর এই ' দম্ম ' শব্দটির প্রাকৃত রূপের মধ্য দিয়ে ' দাম ' শব্দটি এসেছে , যার অর্থ মূল্য। 

৮. মিশ্র শব্দ ---- হাটবাজার ( বাংলা + ফরাসি )

No comments

If you want to know anything tell me please.